পরিচর্যা দুর্বল নখের - Rajbari News | রাজবাড়ী নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, February 2, 2021

পরিচর্যা দুর্বল নখের


প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট একস্ট্রা ভার্জিন অলিভ ওয়েলের মধ্যে নখ ভিজিয়ে রাখুন। এভাবে টানা একমাস করার পরে সপ্তাহে অন্তত দুইদিন করে করুন, দেখবেন দুর্বল নখের সমস্যা অনেকাংশে কমে যাবে।

ভিটামিন সি ও ই যুক্ত ভাল মানের কিউটিকল ক্রিম ব্যবহার করুন যা ভঙ্গুর ও শুষ্ক নখে পুষ্টি যোগায়।

থালাবাসন ধোয়া, ঘর মোছা  বা বাগান চর্চার সময় হ্যান্ড গ্লাবস পরার অভ্যেস গড়ুন কারন সাবান বা ডিটারজেন্ট নখের জন্যে খুবই ক্ষতিকর।

খাদ্যতালিকায় বায়োটিন ( এক প্রকার বি ভিটামিন) যুক্ত খাবার যেমন কলিজা, ডিম, কলা, মাশরুম, ফুলকঁপি, এভোকেডো, মসুরের ডাল, আঁশযুক্ত খাবার ইত্যাদি যোগ করুন। প্রয়োজনে বায়োটিন যুক্ত ভিটামিন ট্যাবলেটও খেতে পারেন কারন নখ পুরু ও শক্ত করতে বায়োটিন খুবই কার্যকরী।

শরীরে ভিটামিন এ,সি,ডি ও ক্যালসিয়ামের ঘাটতি হলে নখ পাতলা হয়ে ভেংগে যেতে পারে। তাই আমিষ ও ক্যালসিয়াম যুক্ত খাবার বেশী করে খান। সুর্যের তাপ থেকেও আমরা ভিটামিন ডি পেতে পারি।

মাসে একবার বা দুইবাবের বেশী নেইল পলিশ রিমুভার ব্যবহার করা থেকে বিরত থাকুন। কখনোই এসিটোন যুক্ত নেইল পলিশ রিমুভার ব্যবহার করবেন না। এটা নখ শুষ্ক করে।

নখে রক্ত চলাচল বাড়ানোর জন্যে মশ্চারাইজিং লোশন দিয়ে হাত, নখ ও কিউটিকল ম্যাসেজ করুন। এই প্রক্রিয়া নখ বড় ও শক্ত করতে সাহায্য করে।

প্রচুর পরিমানে পানি পান করুন এতেকরে  নখ ও ত্বকের শুষ্কতা কমে যাবে।

Post Top Ad

Responsive Ads Here