প্রযুক্তিবিষয়ক প্রশ্ন ও বিশেষজ্ঞের উত্তর - Rajbari News | রাজবাড়ী নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, January 29, 2019

প্রযুক্তিবিষয়ক প্রশ্ন ও বিশেষজ্ঞের উত্তর


প্রযুক্তিবিষয়ক কিছু প্রশ্ন এবং বিশেষজ্ঞের উত্তর জেনে নিন।

১. বিস্তারিত বিষয়ে আমাকে গুগলে সার্চ দিতে হয়। সার্চের ফলাফল কিভাবে কমিয়ে আনতে পারি?

উত্তর : সার্চের বিষয়কে অনেকভাবে নির্দিষ্ট করে দেওয়া যায়। আবার অনেক সময় কোনো বিষয় সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য না হলেও চলে। এদের বাদ দিয়ে নির্দিষ্ট কোনো তথ্য চান আপনি। এ ক্ষেত্রে গণিতের বিয়োগ চিহ্ন (-) ব্যবহার করতে হবে। যেমন কুকুর বিষয়ে জানতে চান। কিন্তু ক্রয় বা বিক্রির বিষয়ে কোনো তথ্য চাইছেন না। এ ক্ষেত্রে ইংরেজিতে লিখুন 'puppies -sales'। এতে গুগল সার্চের ফলাফলে কুকুর ক্রয়-বিক্রয় সংক্রান্ত কোনো তথ্য দেবে না।

২. আমার কম্পিউটারটি চালু হতে অনেক সময় লাগে। একে কিভাবে দ্রুতগতির করা যায়?

উত্তর : আসলে সময়ের সঙ্গে কম্পিউটার কিছুটা ধীরগতির হয়ে আসে। তবে এতে কিছু গতি যোগ করা যায়। প্রথম কাজ হবে 'অটোরান'-এর মতো কোনো প্রোগ্রাম ব্যবহার করা। এতে কম্পিউটারের সঙ্গে যে প্রোগ্রামগুলো চালু হয় তার সংখ্যা কমিয়ে আনা যাবে। একযোগে অনেক প্রোগ্রাম চালু হওয়ার প্রয়োজন পড়ে না। প্রাথমিক এই একটি কাজেই কম্পিউটার আগের চেয়ে দ্রুত চালু হবে।

৩. আমার মোবাইল থেকে প্রচুর পয়সা কেটে নেয়। এর জন্যে কি করতে পারি?

উত্তর : বুদ্ধিমানের কাজ হলো অপারেটরের সঙ্গে যোগাযোগ করা। হয়তো এমন সব সেবা অনেক আগে নিয়ে রেখেছেন যা আর প্রয়োজন পড়ে না। ওটা হয়তো বন্ধ করতেও মনে নাই। এগুলো বন্ধ করে দিন। কি কি খাতে চার্জ কাটছে তা অপারেটর জানাতে পারবে। এগুলো দেখে নিন।

৪. বন্ধুদের সঙ্গে চ্যাট বা মেসেজ করতে গেলে ওরা শুধু শব্দের আদ্যক্ষর লিখে ছোট করে। এগুলো বুঝতে পারি না। শব্দের  এসব প্রচলিত অ্যাক্রোনাইমের কোনো তালিকা রয়েছে কি?

উত্তর : ফেসবুকে প্রচলিত ছোট করা শব্দের অর্থসহ এটি তালিকা নিজেই করে নিতে পারে। প্রথমে না বুঝলে প্রেরককে জিজ্ঞাসার করুন এর অর্থ। তারপর তা টুকে নিন।

৫. কম্পিউটারে প্রচুর জাঙ্ক জমে গেছে। এগুলো কিভাবে ক্লিন করবো?

উত্তর : কম্পিউটারের জাঙ্ক মুছতে বহু ইউটিলিটি রয়েছে। যেমন, 'পিসি ডেকর‌্যাপিফায়ার' বলতে পারে আপনি কোন প্রোগ্রাম থেকে মুক্তি চান। এ ছাড়া 'সিক্লিনার' কম্পিউটারের অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলে। এদের ব্যবহারে কম্পিউটার পরিষ্কার হয়ে যাবে।

Post Top Ad

Responsive Ads Here