এক মিনিটের যে ব্যায়াম ৪৫ মিনিট জগিংয়ের সমান - Rajbari News | রাজবাড়ী নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, January 16, 2019

এক মিনিটের যে ব্যায়াম ৪৫ মিনিট জগিংয়ের সমান

যদি আপনি সুস্থ জীবন ও দীর্ঘ আয়ু চান তবে প্রতিদিন ব্যায়ামের বিকল্প নেই। দৈনন্দিন সময়সূচি থেকে কিছু সময় ব্যায়ামের পেছনে ব্যয় করলে তা কেবল মানসিক চাপ থেকে মুক্তি দেবে তা নয়, দীর্ঘ আয়ুও দেবে। 
কিন্তু আপনি যদি প্রাত্যহিক সময়সূচি থেকে ৪৫ থেকে ৫০ মিনিট সময় বের করতে না পারেন অসুবিধা নেই এমন ব্যায়াম রয়েছে যা মাত্র এক মিনিট ধরে করলে আপনি ৪৫ মিনিট জগিংয়ের সুবিধা পাবেন। জগিংয়ের মতোই আপনার মূল পেশিগুলো শক্তিশালী হয়ে উঠবে। সুতরাং, এই শীতে রাতে বিছানায় যাওয়ার আগে ঝটপট করে নিতে পারেন মাত্র এক মিনিটের ব্যায়াম। এক গবেষণার ফলে বিষয়টি উঠে এসেছে। 
গবেষণার জন্য, কানাডাভিত্তিক একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ওজন স্বাভাবিকের তুলনায় অনেক বেশি এমন ২৫ জন ব্যক্তিকে বেছে নেন। তাদেরকে দুইভাগে ভাগ করা হয়। প্রথম ভাগে যারা ছিলেন তাদেরকে দ্রুতবেগে দৌড়ানোর মতো কঠোর ব্যায়াম দেওয়া হয়।
আর অন্য দলকে দেওয়া হয় পার্কে জগিংয়ের মতো কম পরিশ্রমের ব্যায়াম। তবে এমন সময় তাদেরকে বেঁধে দেওয়া হয় যাতে তারা ঘামতে বাধ্য হন। ১২ সপ্তাহ পর দেখা যায়, উভয় দলের সদস্যরা পেশি শক্তি, হৃদরোগ প্রতিরোধের মতো বিষয়ে একই রকম সামর্থ্য অর্জন করেছে। অর্থাৎ তাদের মধ্যে মৌলিক কোনো পার্থক্য দেখা যায়নি।
আসলে ব্যায়ামটি আপনি কোন প্রক্রিয়ায় করছেন তার ওপর নির্ভর করবে আপনার স্বাস্থ্য সুবিধা। নিচে দুটি সাধারণ ব্যায়াম দেওয়া হলো যা অল্প সময় করলে পাবেন বেশি সময় ধরে করা ব্যায়ামের সমান সুবিধা: 
সিঁড়ি বেয়ে ওঠানামা
এটি এমন এক ব্যায়াম যা আপনি অফিস, কলেজ কিংবা বাড়িতে- যেখানেই করেন সমান সুবিধা পাবেন। সুতরাং, লিফটে না চড়ে প্রতিবার বেরিয়ে আসার সময় কিংবা আরোহনের সময় সিঁড়ি ব্যবহার করুন। এটি আপনাকে অকাল মৃত্যুর হাত থেকে রক্ষা করবে। 
দড়ি খেলা
হাতে একটু সময় পেলে দড়ি নিয়ে বেরিয়ে পড়তে পারেন বাইরে। প্রথমে ওয়ার্ম-আপের জন্য হালকাভাবে লাফান। তারপর ধীরে ধীরে গতি বাড়ান। কিছুক্ষণ বিরতি দেন। এরপর পুনরায় একইভাবে শুরু করুন। 

Post Top Ad

Responsive Ads Here