ভুল করেও শরীরের যে অঙ্গগুলোতে স্পর্শ করবেন না! - Rajbari News | রাজবাড়ী নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, January 5, 2019

ভুল করেও শরীরের যে অঙ্গগুলোতে স্পর্শ করবেন না!

আমাদের শরীরের সবচেয়ে বেশি জীবাণু থাকে হাতে। কারণ হাত দিয়েই আমরা সব কাজ করে থাকি। ফলে নানা জীবাণু আমাদের হাতে। তাই হাত পরিষ্কার না করে শরীরের সব জায়গায় হাত দেওয়ার মাশুল অনেক বড় হতে পারে। জেনে নিন হাত না ধুয়ে শরীরের কোন কোন অংশে হাত দেওয়া উচিত নয়!
চোখ: চোখ হলো শরীরের সবচেয়ে সেনসিটিভ অঙ্গ। আর আমরা কোনো কিছু তোয়াক্কা না করেই আঙুল দিয়ে চোখ ডলি। অগত্যা হাতের জীবাণু সোজা গিয়ে আক্রমণ করে চোখে। ফলে এলার্জি থেকে চোখের নানান সমস্যা দেখা দেয়। তাই হাত পরিষ্কার না করে অকারণে চোখে হাত দেবেন না। আর যদি মনের ভুলে দিয়ে বসেন তাহলে চোখে পানির ঝাপটা দিন।
মুখ: মুখের চামড়া অত্যন্ত স্পর্শকাতর। তাই যখন-তখন মুখে হাত দেওয়া যাবে না। ত্রতে মুখে ব্রণ, চুলকানিসহ নানান সমস্যা হতে পারে।
নাক: চোখের মতো নাকও খুব সেনসিটিভ অঙ্গ। জানেন সামান্য আঘাতেই নাক থেকে রক্ত ঝরতে পারে। তাই নাকের মধ্যে আঙুল দেওয়া একেবারেই উচিৎ নয়। এ ছাড়া এটা খুব খারাপ অভ্যাসও। এতে অনেকে আপনাকে নোংরাও ভাবতে পারে।
কান: কানে আঙুল কিংবা কাঠি দিয়ে চুলকানোর আরাম অব্যক্ত। কিন্তু জানেন কি? কানের মধ্যে আঙুল কিংবা কাঠি দিলে, কানের পর্দা ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি পর্দা ফেটেও যেতে পারে।

Post Top Ad

Responsive Ads Here