মাছি : আপনার ধারণার চেয়েও অনেক বেশি ভয়ংকর - Rajbari News | রাজবাড়ী নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, January 5, 2019

মাছি : আপনার ধারণার চেয়েও অনেক বেশি ভয়ংকর

নোংরা ও রোগ বহনের জন্য মাছি এক কুখ্যাত প্রাণী। সবাই জানেন, মাছি রোগের অন্যতম বাহক। বাড়িতে, অফিসে, রেস্টুরেন্টে বা রাস্তায় যে মাছি প্রতিনিয়ত দেখছেন তা কিন্তু আমাদের ধারণার চেয়েও অনেক বেশি ক্ষতিকর হয়ে উঠতে পারে। আপনি এতদিন ধরে যা জেনেছেন তার চেয়ে অনেক বেশি ভয়ংকর। 
পেন স্টেটের গবেষকরা ব্রাজিল, সিঙ্গাপুর এবং আমেরিকার বিভিন্ন অঞ্চল থেকে ১১৬ টি ব্লোফ্লাই এবং হাউজফ্লাই সংগ্রহ করেন। শহরের খাবারের বাজার, হাসপাতাল, গ্রামের খামার এবং বুনো পরিবেশে ঘুরে বেড়ানো বিভিন্ন ধরনের মাছি সংগ্রহ করেন তারা। বুনো পরিবেশ থেকে যে মাছি ধরা হয়েছে সেগুলো মাছিদের এক কলোনি থেকে সংগ্রহ করা হয়। বিজ্ঞানীরা দেখেন যে, সংগৃহিত সব ধরনের মাছিদের দেহ বিশেষ করে বুনো মাছিদের দেহ ব্যাকটেরিয়ায় পরিপূর্ণ। তাদের দেহে এমন কিছু ব্যাকটেরিয়া রয়েছে যা মানবদেহের জন্যে মারাত্মক ক্ষতিকর। 
অবশ্য যেসব ব্যাকটেরিয়া তারা বহন করে চলে তাদের সবগুলোই মানুষকে টার্গেট করে না। তবে হেলিকোবাক্টার পাইলোরি আপনার বছরের পর বছর বাস করতে পারে। এটা আলসারসহ অন্যান্য রোগের কারণ হতে পারে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, মাছিবাহিত ব্যাকটেরিয়া পাকস্থলীতে ক্যান্সারের কারণ হতে পারে। এই সংক্রমণের প্রতি আপনার দেহ কতটা সংবেদনশীল তার ওপর নির্ভর করেও জীবাণু হানা দেয়। তবে পৃথিবীর অর্ধেক মানুষের পেটে এই ব্যাকটেরিয়া আছে বলে মনে করেন বিজ্ঞানীরা। 
এসব মাছিদের পরীক্ষা করে দেখা গেছে, তাদের পাখা এবং পায়ে প্রচুর জীবাণু রয়েছে। এই দেখে বিজ্ঞানীরা অবাক হয়েছেন যে, শহুরে মাছিগুলোর দেহে আরো বেশি সংখ্যক এবং শক্তিশালী সব জীবাণু অবস্থান করে। 
মাছি যে জীবাণু বহন করে তা অনেক আগে থেকেই মানুষ জানে। কিন্তু এগুলো যে কতটা ভয়াবহ তা নিয়ে বিস্তর গবেষণা হয়নি। যত নোংরা স্থানেই তাদের চলাফেরা। কাজেই মাছিদের নিয়ে যতটুকু বাজে ধারণা আপনার রয়েছে, তা যে আরো অনেক বেশি মারাত্মক তা আর বলার অপেক্ষা রাখে না। 

Post Top Ad

Responsive Ads Here