বাবা-মায়ের ধূমপানে শিশুর ক্যান্সারের আশঙ্কা - Rajbari News | রাজবাড়ী নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Sunday, December 9, 2018

বাবা-মায়ের ধূমপানে শিশুর ক্যান্সারের আশঙ্কা

নিজের ক্ষতির কারণ হতে পারে মনে করে অনেকেই ধূমপান করেন। কিন্তু এতে যে নিজের পাশাপাশি সন্তানেরও মারাত্মক ক্ষতি হতে পারে, তা জানা থাকে না তাদের। তবে সম্প্রতি গবেষকরা বলছেন, পরিবারের বাবা বা মায়ের ধূমপানের কারণে শুধু যে তাদেরই ক্ষতি হয়, তা নয়। এতে সন্তানেরও ক্যান্সারের আশঙ্কা বাড়ে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
গবেষকরা বলছেন, বাবা-মায়ের ধূমপানের ফলে তাদের দেহে জেনেটিক পরিবর্তন ঘটে। আর এ পরিবর্তনের ফলে শিশুর জন্মের আগে মায়ের গর্ভে থাকতেই তার দেহে ক্যান্সারের আশঙ্কা তৈরি হয়। পরবর্তীতে শিশুটি জন্মলাভের কয়েক বছর পর সে ক্যান্সার আবির্ভূত হতে পারে।
গবেষকরা এ বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের পর তাদের একটি প্রতিবেদন প্রকাশ করেছেন। এতে মূলত অ্যাকিউট লিমফোব্ল্যাস্টিক লিউকোমিয়া (এএলএল) রোগটির সঙ্গে বাবা-মায়ের ধূমপানের যোগসূত্রর ইঙ্গিত করা হয়েছে।
গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ক্যান্সার রিসার্চ জার্নালের এ মাসের সংখ্যায়। এ বিষয়ে গবেষণাটি করেছেন মার্কিন গবেষকরা।
গবেষণাপত্রটির প্রধান লেখক অ্যাডাম ডি স্মিথ। তিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া স্যান ফ্রান্সিসকোর 'হেলেন ডিলার ফ্যামিলি কমপ্রিহেনসিভ ক্যান্সার সেন্টার' এর গবেষক। অ্যাডাম ডি স্মিথ বলেন, 'আমরা এ গবেষণায় ধূমপানের বিষাক্ত ধোঁয়াকে ভিন্ন দৃষ্টিতে দেখেছি। আমরা লিউকোমিয়ার সেলে ধূমপানের এ ধোঁয়ার প্রভাব দেখতে পেয়েছি। এটি ফরেনসিক প্যাথলজির একটি মলিকিউলার টাইপ।'তিনি আরও বলেন, 'এটি পিতা-মাতার থেকে উত্তরাধিকার সূত্রে আসে না তবে শিশুর রোগপ্রতিরোধ সেলে ধারণ করে। আর এ কারণে আমরা মনে করছি গর্ভাবস্থায় ধূমপান করা বা ধূমপায়ীর পাশে থাকার ফলে তা জন্মগ্রহণের পর শিশুর বিপদের কারণ হতে পারে।'
এ বিষয়টি অনুসন্ধানের জন্য গবেষকরা ৫৫৯ জন অ্যাকিউট লিমফোব্ল্যাস্টিক লিউকোমিয়া রোগীর টিউমার স্যাম্পল সংগ্রহ করেন। এগুলো অনুসন্ধানে জানা যায়, যে মায়েরা গর্ভাবস্থায় ধূমপান করেছেন তাদের সন্তানের মাঝে কিছু জিনগত পরিবর্তন ঘটেছে। আর এ থেকেই লিউকোমিয়া হওয়ার আশঙ্কা রয়েছে।

Post Top Ad

Responsive Ads Here