উইন্ডোজ ১০-এর 'কর্টানা' আসছে অ্যান্ড্রয়েড ও আইওএসে - Rajbari News | রাজবাড়ী নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, November 28, 2018

উইন্ডোজ ১০-এর 'কর্টানা' আসছে অ্যান্ড্রয়েড ও আইওএসে

মাইক্রোসফট 'কর্টানা' এখন শুধু উইন্ডোজ ১০এ আবদ্ধ থাকছে না। জনপ্রিয় এ ফিচারটি এবার যুক্ত হতে যাচ্ছে গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস প্লাটফর্মে।
সম্প্রতি মাইক্রোসফট তাদের ব্লগপোস্টে বিষয়টি ঘোষণা করেছে। ব্লগপোস্টটিতে বলা হয়েছে, "আজ আমরা খুবই আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে মাইক্রোসফট কর্টানা এখন অ্যান্ড্রয়েড ও আইওএসে ব্যবহার করা যাবে। ওই দুই মোবাইল অপারেটিং প্লাটফর্ম থেকে ব্যবহারকারীরা এখন উইন্ডোজ ১০-এর স্বাদ গ্রহণ করতে পারবেন।''
নির্মাতা সংস্থাটি দাবি করেছে, ব্যবহারকারীরা ওই দুই প্ল্যাটফর্মেও পিসির মতো করেই কর্টানা ব্যবহার করতে পারবেন। কোনো বিষয়ে তথ্য খুঁজে বের করা, ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দেওয়া ইত্যাদি কাজের জন্য পিসির কর্টানা নোটবুকে সকল তথ্য যেমন আবহাওয়া, শখ, ট্যুরিজম ইত্যাদি সংরক্ষিত থাকে। সেই ডেটাগুলি এখন থেকে মোবাইলে সিনক্রোনাইজ করা যাবে। ফলে ভ্রমণের সময়ও পাশে থাকবে কথা বলা কর্টানা। যাকে 'হাই কর্টানা' বলেও সম্বোধন করা যাবে।
সংস্থাটি আরো দাবি করেছে, কর্টানা এখন উইন্ডোজ ৮.১-এর আপগ্রেড ভার্সনেও যুক্ত হয়েছে মাইক্রোসফটের এই 'পারসোনাল অ্যাসিস্ট্যান্ট'। বালিকা কর্টানা এখনও শুধু ইংরেজিই বুঝতে পারে। তবে তাকে পর্যায়ক্রমে আরো ভাষা শেখানো হবে বলে জানিয়েছেন প্রস্তুতকারকরা। যাই হোক এখনই প্লে স্টোর কিংবা অ্যাপল স্টোরে কর্টানাকে খুঁজে লাভ নেই। অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

Post Top Ad

Responsive Ads Here