ভেড়া মানুষের মুখ চিনতে পারে! - Rajbari News | রাজবাড়ী নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, January 3, 2018

ভেড়া মানুষের মুখ চিনতে পারে!

এক গবেষণায় দেখা যাচ্ছে ভেড়া মানুষের মতো পরিচিত মুখ দেখলে তা চিনতে পারার ক্ষমতা রাখে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ভেড়াদের বারাক ওবামাসহ বেশ কিছু বিখ্যাত মানুষের মুখ চেনাতে সক্ষম হয়েছেন।

প্রশিক্ষণের পর প্রশিক্ষিত ভেড়া বেশ কিছু ছবির মধ্যে থেকে পরিচিত মুখের ছবিগুলো সহজেই বেছে তুলে নিতে সক্ষম হয়। এই পরীক্ষায় দেখা যায় মানুষের মতো ভেড়ার মস্তিষ্কও মানুষের মুখ মনে রাখতে পারে।

এর আগে এক গবেষণায় দেখা গিয়েছিল একটি ভেড়া অন্য ভেড়াদের চিনতে পারে এবং তাদের মনিবদেরও মুখও চেনে।

‘কিন্তু এবারের গবেষণায় আমরা দেখতে চেয়েছিলাম ভেড়া ছবি দেখে কাউকে চিনতে পারে কি না,’ বলছিলেন গবেষণায় প্রধান প্রফেসর জেনি মর্টন। তিনি বলেন, ‘আমরা দেখতে চাচ্ছিলাম মানুষের মতো পশুর মস্তিষ্ক দ্বিমাত্রিক বস্তুর ছবি ধরে রাখতে পারে কি না।’

আটজন মেয়ে ভেড়াকে অপরিচিত ব্যক্তির একগুচ্ছ ছবি থেকে চারজন উল্লেখযোগ্য ব্যক্তিত্বের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়। ঠিক ঠিক চিনতে পারলে তাদের পুরস্কার হিসাবে খেতে দেওয়া হয়। দুটি কম্প্যুটারের পর্দায় তাদের বিভিন্ন ছবি দেখানো হয়। প্রশিক্ষণ শেষে গবেষকরা দেখার চেষ্টা করেন যে ওই ব্যক্তিদের মুখ বিভিন্ন কোণ থেকে দেখানো হলে ভেড়া তা চিনতে পারবে কি না।

পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়ে ভেড়া প্রমাণ করে, যে ব্যক্তিদের সঙ্গে সে পরিচিত হয়েছে তাকে যেকোনো পাশ থেকে দেখলেই সে চিনতে পারবে। এলোমেলো করে মিশিয়ে রাখা ছবির মধ্যে থেকে শেখানো চারজনের মুখ সে ঠিক ঠিক চিহ্ণিত করে।

বিজ্ঞানীরা এই পরীক্ষা থেকে নিশ্চিত যে ভেড়া মানুষ ও বানরের মতো মুখ চেনার ক্ষমতা রাখে। তারা এখন দেখতে চান ভেড়া মানুষের মুখের বিভিন্ন অভিব্যক্তি ধরার ক্ষমতা রাখে কি না।

তারা বলছেন স্নায়ুর ক্ষয়জনিত বিভিন্ন রোগ সম্পর্কে জানার ক্ষেত্রে এই গবেষণা ভবিষ্যতে একটা বিশেষ ভূমিকা রাখতে পারবে। এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে রয়াল সোসাইটি জার্নালে।

Post Top Ad

Responsive Ads Here