বিশ্বকাপে শেষ ম্যাচ খেলতে আজ মাঠে নামছে বাংলাদেশ, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

এই বিশ্বকাপে বাংলাদেশ দলের নিয়তিটাই এমন যে নেতিবাচক কোনো কিছু একবার শুরু হয়ে গেলে তা আর থামেনি। হারতে শুরু করা দল ম্যাচের পর ম্যাচ হেরেই গেছে। আসর শুরুর আগে থেকেই পিছু নেওয়া সাকিব-তামিম বিতর্কও অনেকটা সময় পথ ছেড়ে দাঁড়ায়নি। তা কিছুটা প্রশমিত হতে না হতেই আবার অ্যাঞ্জেলো ম্যাথুজের টাইমড আউট বিতর্ক।

ঘটনার চার দিন পেরিয়ে গেলেও রয়ে গেছে এর রেশ। সাকিব আল হাসানের আবেদনকে ভালো চোখে না দেখা বিতর্ক আর ব্যর্থতার শেষ মোড়ে বাংলাদেশক্রিকেট ব্যক্তিত্বদের কাতারে সর্বশেষ সংযোজন সৌরভ গাঙ্গুলিও।

আজ মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) স্টেডিয়ামে অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে বিশ্বকাপ শেষ করার আগের দিন তা নিয়ে কথাবার্তা থামার আশাও ছেড়ে দিলেন চন্দিকা হাতুরাসিংহে, ‘আমি যা-ই বলি না কেন, আমার মনে হয় না, বিতর্ক আর ব্যর্থতার শেষ মোড়ে বাংলাদেশএটি এখানে থামবে।’ না থেমে যখন সেটি চলছেই, তখন টাইমড আউট ইস্যুতে দলের বিপক্ষে অবস্থান নেওয়া ফাস্ট বোলিং কোচ অ্যালান ডোনাল্ডকে ঘিরেও মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন আরেক বিতর্ক।

তাই শুরু যেমন করেছিল, তেমনি বিশ্বকাপ শেষ করার সময়ও বিতর্ক নিত্যসঙ্গী বাংলাদেশের।
বিশ্বকাপআজ স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় ১১টা) শুরু হতে যাওয়া ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া হওয়ায় জয় দিয়ে শেষ করার আশাও রঙিন নয়। সেমিফাইনাল নিশ্চিত করে ফেলা প্যাট কামিন্সের দলের বিপক্ষে নামার আগে কিছুটা স্বস্তিতে থাকার সুযোগও অবশ্য আছে। আগের ম্যাচেই আফগানিসত্মানের বিপক্ষে এক পায়ে খেলা অতিমানবীয় ২০১ রানের হার না মানা ইনিংসে বিশ্বকাপ মাত করে দেওয়া গ্লেন ম্যাক্সওয়েলের যে এই ম্যাচ খেলার সম্ভাবনা সামান্যই।

দলটির স্পিন বোলিং কোচ ডেনিয়েল ভেট্টোরি গতকাল দুপুরের সংবাদ সম্মেলনে দিয়েছেন তেমন ইঙ্গিতই। সেমিফাইনালের আগে সেদিন পানিশূন্যতায় আক্রান্ত ব্যাটারকে একটুখানি বিশ্রাম দিয়ে সতেজ করে তোলার ফুরসত তো করে দিচ্ছে তাঁদের জন্য এই অর্থহীন ম্যাচটিই।

বাংলাদেশের জন্য এটি আবার ভীষণ অর্থপূর্ণ ম্যাচও। নিউজিল্যান্ডের কাছে খুব বাজে হার দিয়ে বিশ্বকাপ শেষ করার আগে নাজমুল হোসেন শান্ত্মদের কিছুটা উপকারও করে গেছে শ্রীলঙ্কা। সেরা আট দলের মধ্যে থেকে ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সমীকরণ কিছুটা সহজ এখন।

জিতলে তো কথা নেই, কিন্তু হারলেও খুব বাজেভাবে হারা যাবে না। অস্ট্রেলিয়ার কত রানের জবাবে বাংলাদেশকে কত রান করতে হবে কিংবা আগে ব্যাটিং করলে কত ওভারের মধ্যে কামিন্সদের জিততে দেওয়া যাবে না, সমীকরণ নিয়ে এ রকম একমুখী চর্চাই বুঝিয়ে দিচ্ছে যে এই ম্যাচে বাংলাদেশের জেতার সম্ভাবনায় কারো তেমন কোনো আস্থা নেই। অবশ্য এই ম্যাচ যদি খুব বাজেভাবে না হারে, তারপরও চ্যাম্পিয়নস ট্রফি ভাগ্য জানতে অপেড়্গায় থাকতে হবে বাংলাদেশকে। আগামীকালের ভারত-নেদারল্যান্ডস ম্যাচে ডাচদের জয় তাদের ছিটকেও দিতে পারে। তবে ডাচদের জেতার সম্ভাবনা ঠিক ততটাই, যতটা অস্ট্রেলিয়ার বিপক্ষে নাজমুলদের জেতার। এই আসরের পারফরম্যান্সেই এমন আস্থাহীনতা।

শেষ ম্যাচে জয় দিয়ে সেই আস্থা ফেরাতে না পারলে চার আসর পর নিজেদের সবচেয়ে বাজে বিশ্বকাপও দেখে ফেলবে বাংলাদেশ। আগের চার আসরের (২০০৭, ২০১১, ২০১৫ ও ২০১৯) প্রতিটিতে তিনটি করে ম্যাচ জিতেছিল তারা। এবার সেই তিনের গেরো ছুটিয়ে সেমিফাইনাল খেলার লড়্গ্য নিয়ে আসা দল টানা ছয় হারে বিধ্বস্ত হওয়ার পর বাকি ম্যাচগুলো পরিণত হয় মুখ রক্ষার লড়াইয়ে। পাশাপাশি চ্যাম্পিয়নস ট্রফির টিকিট নিশ্চিতের ব্যাপারও থাকায় শেষ করার আগে অন্তত জয় সংখ্যায় আগের চার আসরের সমান হওয়ার লড়্গ্যই কেবল অবশিষ্ট আছে। তাই শ্রীলঙ্কার হারে সমীকরণ কিছুটা সহজ হয়ে যাওয়ার আলোচনাতেই ঢুকতে চাইলেন না হাতুরাসিংহে। বাংলাদেশের হেড কোচ বলছিলেন, ‘ওদের (লঙ্কানদের) হারের কিছুটা প্রভাব তো রয়েছেই। তবে আমি সে কথা ভাবতেও চাই না। অস্ট্রেলিয়াকে হারাতে গেলে আমাদের খুব ভালো ক্রিকেট খেলতে হবে, মনোযোগটা কেবল এই জায়গাতেই রাখতে চাইছি।’

এই ম্যাচে প্রতিপক্ষের ছক আগাম অনুমান করে ফেলতে পারা ভেট্টোরি খেলোয়াড়ি জীবনেও বাংলাদেশকে কম ভোগাননি। পরে স্পিন বোলিং পরামর্শক হিসেবে কাজ করে যাওয়ার অভিজ্ঞতা এখন বিলাচ্ছেন অস্ট্রেলিয়া শিবিরে। জানালেন, চোটে ছিটকে পড়া সাকিবের না থাকা তাঁদের জন্য ‘ফ্যাক্টর’ হবে। তবে এই দুজনও দিনের ম্যাচে অস্ট্রেলিয়ার ভোগান্তির কারণ হতে পারে বলে মনে করলেন, ‘আমাদের ধারণা, দুই মেহেদীই (মিরাজ ও শেখ মেহেদী) এই ম্যাচে খেলবে। ওরা দুজনই আসলে দারম্নণ বোলার। আমরা জানি ওরা কতটা কার্যকর হতে পারে, বিশেষ করে দিনের ম্যাচে। যেখানে টস খুব গুরম্নত্বপূর্ণ হবে না। উইকেটও ক্রমেই ধীরগতির হতে থাকবে এবং পরের দিকে স্পিনারদের ভূমিকা থাকতে পারে।’ গত সন্ধ্যায় পুনের অঝোর বৃষ্টি দীর্ঘস্থায়ী হলে অবশ্য ভিন্ন কথা। তবে অবস্থা যা-ই হোক না কেন, বিতর্ক আর ব্যর্থতার বিশ্বকাপের শেষ মোড়ে এসে বিদায়ের রাগিণীও শুনছে বাংলাদেশ। এই ম্যাচের পরই বিদায় নিচ্ছেন ডোনাল্ডের পাশাপাশি কম্পিউটার বিশ্লেষক শ্রীনিবাস চন্দ্রশেখরনও। সাকিব নিজের শেষ বিশ্বকাপ ম্যাচ খেলে ফেলেছেন, আজ খেলবেন মুশফিকুর রহিম আর মাহমুদ উল্লাহও। এমন সময়ে জয়ের সুর বাজাতে পারলে মন্দ হয় না। কিন্তু প্রতিপক্ষ অস্ট্রেলিয়া বলেই...!

Follow Us
ফ্লিকার ফটো

© Rajbari News Portal. All Rights Reserved. Design by Glossy IT