যে সমীকরণ বাংলাদেশের জন্য, চ্যাম্পিয়নস ট্রফি খেলতে

ক্রিকেটের বাংলাদেশ-শ্রীলঙ্কার লড়াই বরাবরই বাড়তি উত্তেজনা ছড়ায়, এবার যেন তা পেরিয়েছে শেষ সীমাও। ‘টাইমড আউট’ কাণ্ডের পর লঙ্কানদের অবস্থান যেন আরো তিক্ত করে তুলেছে সম্পর্ক। তবে এখানে শেষ হচ্ছে না, এবার দু‘দলের লড়াই চলছে চ্যাম্পিয়নস ট্রফি নিয়েও। আসরে টিকে থাকতে হলে আজ (বৃহস্পতিবার) ‘লঙ্কানদের’ পরাজয় কামনা করতেই হচ্ছে টাইগারদের।

আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ শেষ দু’দলের জন্যই। কারো সামনে আর সেমিফাইনালে খেলার সুযোগ নেই। আট ম্যাচে সমান দুটি করে জয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার। সমান চার পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে আটে, নয়ে আছে শ্রীলঙ্কা। উভয় দলের বাকি আর মাত্র একটি করে ম্যাচ।

বৃহস্পতিবার শ্রীলঙ্কা মুখোমুখি হবে নিউজিল্যান্ডের। আট ম্যাচে চার জয়ে কিউইরা আছে সেমিফাইনালের দ্বারপ্রান্তেই। লঙ্কানদের বিপক্ষে জয় পেলেই নিশ্চিত করবে সেমিফাইনাল। বিপরীতে লঙ্কানরা জিতে গেলে উঠে আসবে পয়েন্ট টেবিলের আটে। আর তাতে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সম্ভাবনা বেড়ে যাবে বহুগুণে।

তবে লঙ্কানরা হেরে গেলে বিপদমুক্ত থাকবে বাংলাদেশ। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে অস্বাভাবিক কিছু না ঘটলে টাইগাররা উঠে যাবে চ্যাম্পিয়নস ট্রফিতে। না হলে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় ছাড়া কোনো উপায় থাকবে না লিটন-শান্তদের। যা একটু কঠিনই বটে।

বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা জন্য আরো একটি সমীকরণের মুখোমুখি হতে হবে। নেদারল্যান্ডসকে হারতে হবে তাদের শেষ ম্যাচে। যেখানে তারা খেলবে স্বাগতিক ভারতের বিপক্ষে। সেখান থেকে তাই ভালো কিছুর প্রত্যাশা করতেই পারে বাংলাদেশ।

এদিকে বুধবার রাতে নেদারল্যান্ডসের বিপক্ষে বড় জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার স্বপ্ন আরো উজ্জ্বল করেছে ইংল্যান্ড। শেষ ম্যাচে তাদের জিততে হবে পাকিস্তানের বিপক্ষে। তবে হেরে গেলে তাদেরও পড়তে হবে রান রেটের মারপ্যাঁচে।

বিশ্বকাপ শেষ হয়ে যাওয়া চার দল- বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস এখন লড়ছে সেরা আটে থাকতে। যেখান থেকে দু’দল পারবে টিকে থাকতে। যারা পারবে সেরা আটে থাকতে, কেবল তারাই অংশ নিবে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে।

Follow Us
ফ্লিকার ফটো

© Rajbari News Portal. All Rights Reserved. Design by Glossy IT